BEST কেন্দীয় সরকার বিবাহিতদের পেনশন প্ল্যান নিয়ে এসেছে, মাসে 20,000 টাকা পাবেন !

কেন্দীয় সরকার বিবাহিতদের পেনশন প্ল্যান নিয়ে এসেছে। যারা পেনশন প্ল্যানে প্রতি মাসে কুড়ি হাজার টাকা পাবেন। এইসব বিবাহিতদেরই যা যা করতে হয়। আজকের প্রতিবেদনের মাধ্যমে আমরা সেই সব বিষয় বিস্তারিত জানবো। আপনাকে এই পেনশন পেতে কি কাজ করতে হবে? এই পেনশনের জন্য আপনাকে কত তারিখের মধ্যে আবেদন করতে হবে? কি পদক্ষেপ জড়িত? আমাদের  ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিতভাবে সবকিছু জানুন।

বিবাহিতদের পেনশন প্ল্যান:

এই স্কিমটি 26 মে 2020-এ কেন্দ্রীয় সরকার চালু করেছিল। 31 মার্চ 2023-এর মধ্যে শুধুমাত্র দম্পতিদের জন্য সেই সুবিধা দেওয়ার  জন্য আবার নিয়ে এসেছে । আপনি যদি আবার এই আবেদন করেন, তাহলে আপনি এই স্কিমের আওতায় আসবেন। স্বামী-স্ত্রী উভয়েই চাইলে নিতে পারেন।

ভায়া বন্দনা যোজনা কি?

সামাজিক নিরাপত্তা প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা প্রকল্প তৈরি করা হয়েছিল। এখানে স্বামী-স্ত্রী উভয়েই মাসিক পেনশন পাবেন। এটি ভারতীয় জীবন বীমা কর্পোরেশন দ্বারা পরিচালিত হয়।

60 বছরের বেশি বয়সী স্বামী এবং স্ত্রী উভয়েই এই স্কিমটি পাবেন। সর্বোচ্চ বিনিয়োগ হতে পারে 15 লাখ টাকা। আগে সাড়ে সাত লাখ টাকা বিনিয়োগ করা যেত, এখন তা দ্বিগুণ হয়েছে।

চাকুরির খবর   Best LIC নিয়োগ- 2023: ডেভেলপমেন্ট অফিসার

বিবাহিতদের পেনশন প্ল্যান এ আপনি কত টাকা  মাসিক পেনশন পাবেন:

স্বামী এবং স্ত্রী উভয়েই এই প্রকল্পের অধীনে সুবিধা পাওয়ার অধিকারী। এই প্ল্যানে 15 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে অর্থাৎ উভয় দিক থেকে মোট 30 লক্ষ টাকা। এই প্রকল্পে 7.4 শতাংশ বার্ষিক সুদ পাওয়া যায়। সেই হিসাব অনুযায়ী, এই স্কিম থেকে প্রতি মাসে 18500 টাকা মাসিক পেনশন পাওয়া যাবে।

বিবাহিতদের পেনশন প্ল্যান এ 10 বছরের মধ্যে সম্পূর্ণ ফেরত

লোকেরা এই স্কিমের জন্য অর্থ বিনিয়োগ করবে, তারা দশ বছরের জন্য টাকা রাখতে পারে। এই দশ বছরের মধ্যে সব টাকা ফেরত পাবে। এছাড়া  প্রতি মাসে তারা বিপুল পরিমাণ পেনশন পাবে।

আপনি যদি এই স্কিম থেকে বাদ না থাকেন তাহলে আপনাকে 31শে মার্চ 2023 এর আগে এই স্কিমের আওতায় আসতে হবে৷ তারপর আপনি এই প্রকল্পের সমস্ত সুবিধা নিতে পারবেন৷

প্রায় জিজ্ঞাসিত প্রশ্ন

কবে থেকে প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা চালু হয়?

26 মে 2020 তারিখে

আবার কবে থেকে প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা চালু হবে ?

31 মার্চ 2023

অফিসিয়াল লিংক 

 

 

 

 

Share in Love